Welcome To
Education Management System Software (EMS)

বাংলাদেশের বিভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠানের ভিন্ন ভিন্ন চাহিদার কথা ভেবে আমরা একটি আন্তর্জাতিক মানের সফটওয়ার ডিজাইন করেছি। আশা করছি আমাদের EMS সফটওয়ার আপনার প্রতিষ্ঠানের মৌলিক চাহিদা পুরণ করে প্রতিষ্ঠানকে আরো গতিশীল করতে সহায়তা করবে। আমাদের EMS সফটওয়ারে নিম্নোক্ত সুবিধা সমূহ পাচ্ছেনঃ

আপনার প্রতিষ্ঠানের জন্য একটি ওয়েবসাইটঃ
আমাদের Education Management System Software (EMS)একটি অনলাইন বেইজড সফটওয়ার। এই জন্য আমরা চুক্তিবদ্ধ শিক্ষা প্রতিষ্ঠান সমূহের জন্য একটি ওয়েবসাইট ডিজাইন, ডেভলপড ও পাবলিশ করে দেই। শিক্ষকবৃন্দ, শিক্ষার্থী বা অভিভাবকগন ওয়েবসাইটে ব্রাউজ করে EMS সফটওয়ারে নিজস্ব ইউজার নেম ও পাসওয়ার্ড ব্যবহার পূর্বক লগইন করে তাদের কার্যক্রম সম্পন্ন করে থাকেন।

General Information Section:

শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন প্রয়োজনের কথা ভেবে আমাদের EMS সফটওয়ারটি এমন ভাবে ডিজাইন করা হয়েছে যেন প্রতিষ্ঠানের দায়িত্ব প্রাপ্ত ব্যক্তি/ব্যক্তিগন সহজেই নিজের মতোকরে তথ্য আপলোড এবং ব্যবহার করতে পারেন।

Generel Information Section এ যে সেটিংস গুলো আপনি করতে পারবেনঃ

Education Institute Setup :

এই সেকশনে শিক্ষা প্রতিষ্ঠানের বেসিক তথ্যগুলো সেট করা যাবে। যেমন, শিক্ষা প্রতিষ্ঠানের নাম, প্রতিষ্ঠানের লোগো বা মনোগ্রাম, শ্রেণি, সেশন, সেকশন, গ্রুপ, পরীক্ষায় পাশের গ্রেডিং সিস্টেম, আবাসিক/অনাবাসিক শিক্ষার্থীর তথ্য, স্কুল বাস থাকলে ব্যবহারকারী শিক্ষার্থীর তথ্য -প্রভৃতি এই সেকশনে সেটিং করা যাবে।

Teacher setup:

এই সেকশনে শিক্ষা প্রতিষ্ঠানের সম্মানিত শিক্ষক মন্ডলীর বিভিন্ন তথ্যাবলী সেট করা যাবে। যেমন, শিক্ষকের ব্যক্তিগত তথ্যঃ নাম, পিতা বা স্বামীর নাম, পদবী, ঠিকানা, মোবাইল নং, জাতীয় পরিচয়পত্র নং, শিক্ষাগত যোগ্যতা, অতিরিক্ত যোগ্যতা (থাকলে) প্রভৃতি; প্রাতিষ্ঠানিক তথ্যঃ প্রতিষ্ঠানে তাঁর দায়-দায়িত্ব, শ্রেণি ভিত্তিক যে সব বিষয়ের দায়িত্বপ্রাপ্ত, লেকচারশীট বা ভিডিও ক্লাশ আপলোড করার সুবিধা, বিভাগের ক্ষেত্রে বিভাগীয় প্রধান নির্দিষ্ট করন, শিক্ষকবৃন্দের তালিকা প্রিন্ট করা প্রভৃতি সেটিংস এখান থেকে নিজেরা করতে পারবেন। এখান থেকে সকল শিক্ষকের ইউজার নেম ও পাসওয়ার্ড স্বয়ংক্রিয়ভাবে তৈরী হবে যা পরবর্তীতে এডিট করা যাবে।

Student Setup :

এই সেকশনে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বিভিন্ন তথ্য আপলোড করা যাবে। যেমন, নতুন শিক্ষার্থী এন্ট্রি, শিক্ষার্থীর পিতা-মাতা’র নাম, স্থায়ী ও বর্তমান ঠিকানা, মোবাইল নং প্রভৃতি তথ্য আপলোড, শিক্ষার্থীদের ৪র্থ বিষয় নির্দিষ্ট করন, শিক্ষার্থীদের শ্রেণি ভিত্তিক প্রমোশন বা মাইগ্রেশন করা, শিক্ষার্থীদের তথ্য কারেশন করা, কোন শিক্ষার্থী প্রতিষ্ঠান ত্যাগ করলে তাকে আর্কাইভে প্রেরণ করা, শিক্ষার্থীদের শ্রেণি ভিত্তিক লিস্ট প্রিন্ট করা, প্রয়োজনে এক্সেল শীট থেকে তথ্য আপলোড করা, প্রভৃতি সেটিংস এখান থেকে নিজেরা করতে পারবেন। এখান থেকে সকল শিক্ষার্থীর একটি স্টুডেন্ট আইডি স্বয়ংক্রিয়ভাবে তৈরী হবে এবং সফটওয়ারে লগইনের জন্য তার ইউজার নেম ও পাসওয়ার্ড তৈরী হবে।

Exam setup :

এই সেকশনে শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন পরীক্ষাগুলো তৈরী করা যাবে। যেমন কোন প্রতিষ্ঠানে যদি ভর্তি পরীক্ষা, টিউটোরিয়াল পরীক্ষা, সেমিস্টার পরীক্ষা বা আরো কোন পরীক্ষা হয় তবে এই সেকশন থেকে সেগুলো তৈরী করতে হবে। আবার যদি কোন প্রতিষ্ঠান টিউটোরিয়াল বা অন্যান্য পরীক্ষার মার্কস সেমিস্টার পরীক্ষার সাথে যুক্তকরে ফলাফল প্রকাশ করতে চান -সেটিও সেটিং করা যাবে। শিক্ষকবৃন্দ বিষয় ভিত্তিক মার্কস আপলোড করতে পারবেন। চাইলে শিক্ষকবৃন্দ এক্সেল শীট থেকেও মার্কস আপলোড করতে পারবেন। কোন শিক্ষক কোন ক্লাশের কোন কোন বিষয়ে মার্কস আপলোড করবেন এখান থেকে নির্বাচন করা যাবে। মনে রাখা প্রয়োজন, সকল শিক্ষকের ইউজার নেম ও পাসওয়ার্ড ভিন্ন এবং একজন শিক্ষক তার ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে তার নির্ধারিত বিষয় ব্যতীত অন্য বিষয়ে মার্কস আপলোড করতে পাবেন না।

Result Process :

এই সেকশনে শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন পরীক্ষার ফলাফল প্রসেসিং করে প্রকাশের উপযোগী করা হয়। সাধারনত একটি পরীক্ষা হয়ে যাবার পরে সংশ্লিষ্ট শিক্ষগণ বিষয় ভিত্তিক মূল্যায়ণ করে মার্কস আপলোড করেন। একটি শ্রেণিতে বিভিন্ন বিষয়ের খাতা ভিন্ন ভিন্ন শিক্ষকগণ মূল্যায়ণ করে মার্কস সমূহ সফটওয়ারে আপলোড করেন। যে কারনে একটি শ্রেণির সব বিষয়ের মার্কস এ্রন্ট্রি করতে কয়েকদিন লাগতে পারে। আবার এন্ট্রিকৃত মার্কসের কোন পরিবর্তন করার প্রয়োজন হতে পারে। সব মার্কস এন্ট্রি হয়েগেলে রেজাল্ট প্রসেসিং করা হয়। এটি খুব সহজ একটি প্রক্রিয়া এবং একটি শ্রেণির রেজাল্ট প্রসেসিং হতে স্বাভাবিক অবস্থায় সর্বোচ্চ ৩০ সেকেন্ড সময় লাগে। প্রসেসিং করার সাথে সাথে শ্রেণিভিত্তিক পাশ, ফেল, মেরিট লিস্ট, রেজাল্ট সামারি, টেবুলেশন শীট প্রভৃতি স্বয়ংক্রিয়ভাবে প্রস্তুত হয়ে প্রিন্ট করার উপযোগি হয়ে পাবলিশ হয়।

Accounts Section:

সাধারণত একাউন্ট এর সফটওয়ার অনেক বড় আকারের হয়ে থাকে। যেহেতু স্কুল গুলোতে একাউন্টস মেইনটেইন হয় এবং বিভিন্ন সময়ে অডিট হয়ে থাকে সেই বিবেচনায় আমরা আপনাদের জন্য ছোট্ট পরিসরে চমৎকার একটি Accounts সফটওয়ার ডিজাইন করেছি। এখানে প্রতিষ্ঠানের আয় ও ব্যায় প্রদর্শিত হয় ও রিপোর্ট প্রিন্ট করা যায়। সবচেয়ে বড় কথা আপনি ইচ্ছে মতো একাউন্টস এর সেটিং করে ব্যবহার করতে পারবেন। যে গুরুত্বপূর্ণ বিষয় গুলো আপনি পাচ্ছেনঃ

Fee Setup:

স্কুল কর্তৃপক্ষ নিজেদের মতো করে শিক্ষার্থীদের শ্রেণি ভিত্তিক বেতন ও অন্যান্য ফি সেট করতে পারবেন । যেমনঃ Admission Fee, Development Fund Fee, Tuition Fee, Tutorial Exam Fee, Semester Exam Fee, Other Fee ইত্যাদি। Fee Setup এর ক্ষেত্রে একই শ্রেণির শিক্ষার্থীদের জন্য ভিন্ন ভিন্ন ফি সেট করার সুবিধা আছে।

Fine Setup:

এছাড়া স্কুল কর্তৃপক্ষ নিজেদের মতো করে শিক্ষার্থীদের স্কুলে অনুপস্থিতির জন্য জরিমানা, বিলম্ব ফি জরিমানা ইত্যাদি সেট করতে পারবেন। এই সব জরিমানা স্বয়ংক্রিয় ভাবে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের ফি পেমেন্টের সাথে যুক্ত হবে।

Discount Setup:

অনেক শিক্ষা প্রতিষ্ঠানের কোন কোন ক্ষেত্রে কিছু শিক্ষার্থীকে বিশেষ বিবেচনায় ভর্তি ফি বা বেতন বা পরীক্ষার ফি বা অন্যান্য ফি হ্রাস করা হয় সে ক্ষেত্রে ডিসকাউন্ট অপশন থেকে তা সেটিং করা যাবে। আবার বিনা বেতনে অধ্যয়নের সুযোগ প্রাপ্ত শিক্ষার্থীদের ক্ষেত্রেও এখান থেকে তাদের একাউন্টস সেটআপ করা যাবে।

Due Setup:

শিক্ষার্থীদের নিকট পূর্বের কোন বকেয়া পাওনা থাকলে তা সেট করা যাবে। যেমন ধরুন আপনি এপ্রিল মাসে সফটওয়ার ব্যবহার শুরু করলেন। কিন্তু জানুয়ারী মাস থেকে একাউন্টস এর তথ্য রেডি করছেন। এই ক্ষেত্রে যে সব শিক্ষার্থীর জানুয়ারী থেকে মার্চ মাস পর্যন্ত ফি বকেয়া আছে তা Due Setup এ যেয়ে সেট করতে হবে।

Online Payment:

শিক্ষার্থীদের বেতন ও অন্যান্য ফি অনলাইনে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পরিশোধের সুবিধা আছে। বিকাশ, রূপালী ব্যাংক শিওরক্যাশ, ডাচবাংলা মোবাইল ব্যাংকিং অথবা মাস্টার কার্ড, ভিসা কার্ড অথবা অন্য যে কোন মোবাইল ব্যাংকিং (অন লাইন ফি পেমেন্ট সাপোর্ট করে) এর মাধ্যমে ফি পরিশোধ করা যাবে। সফলভাবে ফি পেমেন্ট সম্পন্ন হলে ফি কালেকশনের রশিদ অটো জেনারেট হয়ে প্রিন্ট হবে।

Cash in Hand Payment:

এছাড়া যে সকল প্রতিষ্ঠান শিক্ষার্থীদের বেতন ও অন্যান্য ফি শিক্ষার্থীদের নিকট হতে নগদ অর্থে (Cash in Hand) গ্রহণ করতে ইচ্ছুক তাদের জন্য Cash in Hand Payment সুবিধা রয়েছে।। উভয় ক্ষেত্রেই পেমেন্ট সফল ভাবে সম্পন্ন হলে ফি কালেকশনের রশিদ অটো জেনারেট হয়ে প্রিন্ট হবে।

Unpaid Fee Records:

প্রত্যেক শ্রেণির অনাদায়ী ফি সমূহের তথ্য রিপোর্টে প্রদর্শিত হবে। কোন শিক্ষার্থীর ‍নিকট কত টাকা কোন খাতে বকেয়া আছে বিস্তারিত জানা যাবে। শ্রেণি ভিত্তিক মোট অনাদায়ী টাকার পরিমান এবং আদায় যোগ্য টাকার পরিমাণ জানা যাবে।

Expense:

প্রতিষ্ঠানের যাবতীয় ব্যায়ের রেকর্ড রাখা যাবে। যেমন: শিক্ষক কর্মচারীদের বেতন ভাতা, অফিসিয়াল ব্যায় সমূহ, অন্যান্য ব্যায় ইত্যাদি রেকর্ড রাখা যাবে। একই সাথে প্রতিষ্ঠানের আয় ব্যায়ের হিসাব ও পাওয়া যাবে।

Accounts Report:

প্রতিষ্ঠানের যাবতীয় ইনকাম, শ্রেণি ভিত্তিক আয় ব্যায়, বেতন ও অন্যান্য অনাদায়ী ফি’র ছাত্র-ছাত্রী তালিকা, শ্রেণি ভিত্তিক মাসিক মোট আদায় ও অনাদায়ী টাকার পরিমান,মাসিক ব্যালেন্স প্রভৃতি রিপোর্ট পাওয়া যাবে।

ATTENDANCE SECTION

Bio-matric Attendance

Pineapple

আপনার প্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং শিক্ষার্থীদের দৈনন্দিন হাজিরার সঠিক তথ্য সরবরাহ করবে আমাদের প্রস্তুতকৃত Biomatric Attendance System. এটি একটি Optional সিস্টেম হিসাবে সফটওয়ারে সম্পৃক্ত আছে। অর্থাৎ আপনি চাইলে এই সিস্টেম ব্যবহার করতে পারবেন আবার না চাইলে ব্যবহার করবেন না। তবে Biomatric Attendance System ব্যবহার করতে চাইলে অবশ্যই Biomatric Attendance Device ক্রয় করতে হবে।

কেন আপনার প্রতিষ্ঠান Biomatric Attendance System ব্যবহার করবে ?

প্রথমতঃ আপনার প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট সকল Employee এর job responsibility বৃদ্ধি পাবে। প্রত্যেক দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি সঠিক সময়ে প্রতিষ্ঠানে উপস্থিত হবে।

দ্বিতীয়তঃ প্রশাসনিক মনিটরিং সহজ হবে। Biomatric Attendance System ব্যবহারের ফলে Employee দের গতিবিধি মনিটরিং করা সহজ হবে। যে সকল প্রতিষ্ঠানে Employee বেশী তাদের প্রতিমাসে লেজার হিসাব করে প্রতিষ্ঠানে উপস্থিতি, দেরীতে উপস্থিতি, অনুপস্থিতি, দেরীতে উপস্থিতির জন্য জরিমানা বা ছুটি কাটা গেলে হিসাব করে বের করা, অতিরিক্ত কাজের জন্যে বোনাস থাকলে বের করা - প্রভৃতি সময় সাপেক্ষ ব্যাপার। যা Biomatric Attendance System অতি দ্রুত ও নির্ভুল ভাবে বের করে দিবে।
এছাড়া অনলাইন সিস্টেম হওয়াতে admin user যে কোন স্থান থেকে স্মার্ট ফোন বা অনলাইন সাপোর্টেড ডিভাইস থেকে Employee Attendance যে কোন সময়ে মনিটরিং করতে পারবেন।

তৃতীয়তঃ মূল্যবান সময় সাশ্রয় হবেঃ ধরুন কোন ক্লাশে যদি ৫০ জন শিক্ষার্থী থাকে আর সেই ক্লাশে যদি কোন শিক্ষক ১০ মিনিট দেরীতে আসেন তবে শিক্ষকের ১০ মিনিট লেট, এর সাথে প্রত্যেক শিক্ষার্থী যে সময় ইনভেস্ট করে সেখান থেকে ১০x৫০=৫০০ মিনিট +১০ মিনিট =৫১০ মিনিট বা ৮ ঘন্টা ৩০ মিনিট সময় অপচয় হবে। Employee দের responsibility বৃদ্ধি পাবার ফলে এরকম বহু মূল্যবান সময় সাশ্রয় হতে পারে।

আবার প্লে, নার্সারী, কেজি, ১ম - দশম শ্রেণি পর্যন্ত প্রতি ক্লাশে যদি Roll Call করার জন্য ৩ মিনিট সময় ব্যায় হয় তবে প্রতিদিন ৩৯ মিনিট বা সপ্তাহে প্রায় ৪ ঘন্টা, মাসে প্রায় ১৬ ঘন্টা সময় সাশ্রয় করা সম্ভব Biomatric Attendance System ব্যবহার করে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে যদি একটি Humen Resource Development Institute ভাবা হয় তবে আমাদের প্রত্যেকটি মুহূর্তের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা জরুরী।

চতুর্থতঃ যে সব শিক্ষার্থী স্কুলে অনুপস্থিত থাকবে অথবা দেরীতে আসবে তাদের অভিভাবকগণ স্বয়ংক্রিয়ভাবে এসএমএস এর মাধ্যমে নোটিশ পাবেন। ফলে অভিভাবকদের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে এবং স্কুলের উদ্দেশ্যে বের হয়ে শিক্ষার্থীদের অন্যত্র যাবার প্রবণতা হ্রাস পাবে।

পঞ্চমতঃ প্রতিদিন স্কুলে মোট শিক্ষার্থীর মধ্যে কতজন উপস্থিত, অনুপস্থিত বা দেরীতে উপস্থিত, শ্রেণি ভিত্তিক উপস্থিত, অনুপস্থিত বা দেরীতে উপস্থিত একনজরে মুহূর্তে জানা যাবে। উপস্থিত শিক্ষার্থীদের মধ্যে কেউ টিফিনের পরে অনুমতি ছাড়া স্কুল থেকে চলে গেলে তার রেকর্ডও জানা যাবে।

The Unique Features


বাংলাদেশের যে কোন প্রান্তে ব্যবহার উপযোগী (নূন্যতম মোবাইল ফোনের নেটওয়ার্ক থাকতে হবে)।

তারের ঝামেলা নেই। শুধু Charger Connect করুন অন্যকোন ক্যাবল কানেকশনের প্রয়োজন নেই।

কোন প্রতিষ্ঠানে ইচ্ছে করলে একাধিক Attendance Device ব্যবহার করতে পারবেন যে কোন স্থানে রেখে এবং ব্যবহারকারীগন যে কোন Device এ পাঞ্চ করতে পারবেন। এর জন্য Device to Device ক্যাবল কানেকশনের প্রয়োজন নেই।

প্রতিটি Bio-metric Attendance Device এ বিল্টইন ব্যাটারী ব্যাকআপ সুবিধা।

যে কোন স্থান থেকে অনলাইন মনিটরিং সুবিধা।


Attendance Device ব্যবহার বা পাঞ্চ করার জন্য অথবা Attendance দেয়ার সময় Data পাবার জন্য বা Report এর জন্য Computer চালু রাখার কোন প্রয়োজন নেই।

ব্রডব্যান্ড ইন্টারনেট এবং জিপিআরএস (মোবাইল ফোন) উভয় নেটওয়ার্কে ব্যবহার করা যায়।

Real Time Attendance এর রিপোর্ট মুহূর্তে পাওয়া যায়।

ফিঙ্গারপ্রিন্ট এবং RFID কার্ড উভয় পদ্ধতিতে Attendance দেয়া যায়।

অভিভাবকদের নিকট Auto SMS Sending সুবিধা

প্রতিটি Bio-metric Attendance Device এ রয়েছে বিক্রোয়ত্তর সেবা

Manual Attendance

Pineapple যে সকল প্রতিষ্ঠান এখনি Bio-Metric Attendance System ব্যবহার করতে চাচ্ছেন না, তাদের জন্য রয়েছে Manual Attendance System সুবিধা। এই ক্ষেত্রে শিক্ষকবৃন্দ বা দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি সিস্টেমে লগইন করে প্রত্যেক শ্রেণির শিক্ষার্থীদের Attendance Manualy প্রদান করবেন। সে ক্ষেত্রে উনি অনুপস্থিত ছাত্র-ছাত্রীদের Attendance দিলে বাকীরা উপস্থিত হিসাবে গন্য হবে। Manual Attendance System থেকেও শিক্ষার্থীদের উপস্থিত, অনুপস্থিত বা টিফিনের পরে স্কুলে না থাকার তথ্য অভিভাবকদের নিকট sms করার সুবিধা আছে।

SMS Sending Options

Pineapple SMS Sending সুবিধা একটি Optional সার্ভিস। কোন শিক্ষা প্রতিষ্ঠান ইচ্ছে করলে তা ব্যবহার করতে পারে আবার নাও করতে পারে। এটা মূলত নির্ভর করে শিক্ষা প্রতিষ্ঠানের প্রয়োজনীয়তার উপর। তবে এই সার্ভিসটি আমাদের সফটওয়ারে ইনক্লুড আছে।
SMS Sending Option এ শিক্ষা প্রতিষ্ঠান যে সুবিধাগুলো পাবে:

> →  শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব নামে SMS প্রেরণ:
→  অভিভাবকদের নিকট শিক্ষার্থীদের দৈনন্দিন অনুপস্থিত, উপস্থিত, দেরীতে উপস্থিত বা স্কুল পালানোর SMS প্রেরণ:
→  Bio-Metric Attendance Device এর মাধ্যমের Auto SMS প্রেরণ:
→  ক্লাশ, পরীক্ষা, বা বেতন সংক্রান্ত SMS প্রেরণ:
→  পরীক্ষার ফলাফল অভিভাবকদের নিকট একক্লিকে প্রেরণ:
→  অভিভাবক সমাবেশ অথবা যে কোন মিটিং বা গুরুত্বপূর্ণ নোটিশ অভিভাবকদের নিকট প্রেরণ:
→  বকেয়া পওনাদির জন্য নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীকে বা সকল শিক্ষার্থীকে ভিন্ন ভিন্ন SMS প্রেরণ:
→  এক ক্লিকে স্কুলের সকল শিক্ষার্থী অথবা শ্রেণি ভিত্তিক বা সেকশন ভিত্তিক বা নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীর অভিভাবকের নিকট স্কুল আগেই ছুটি হওয়া বা জরুরী কারনে বন্ধ হওয়া বা যে কোন বিষয়ের SMS প্রেরণ:
→  sms বাংলা অথবা ইংরেজি উভয় ভাষায় প্রেরণ করা যাবে।
→  2G/3G/4G/5G সাপোর্টেড সকল মোবাইল ফোনে sms পড়া যাবে।
→  সকল sms Fast Delivery নিশ্চয়তা।

REPORTS